কিভাবে বুঝবেন আপনার ফোন আসল নাকি নকল বা অবৈধ ফোন ? মোবাইল কেনারআগেকিভাবে বুঝবো আসল নাকি নকল

বৈধ অবৈধ বা আসল নকল ফোন চেনার সহজ উপায় 

গত কয়েক বছর ধরেই বাংলাদেশ সরকার একাধারে  বলে আসছে আন অফিসিয়াল এবং অবৈধ কিংবা নকল ফোন না কেনার জন্য । কিন্তু সাধারণ মানুষ এ কথাগুলো শুনছে না, অবশেষে বাংলাদেশ সরকারের পক্ষ হতে BTRC কোন অফিশিয়াল, নকল কিংবা অবৈধ ফোন গুলো সরাসরি বন্ধ করতে যাচ্ছে এই বছরের মধ্যে । যদিও ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই অবৈধ ফোন করতে সরকার চেয়েছিল, কিন্তু কোভিড পরিস্থিতি এর জন‍্য এটা হয়ে ওঠে না । ২০২০ সালের মধ‍্যে সরকার এটা বন্ধ করার জন‍্য ওঠে পড়ে লেগেছে । আপনারা হয়তোবা এই রকম অবস্থার মধ্যে পড়তে পারেন, সেক্ষেত্রে আপনার এখানে করনীয় কি হবে এবং নতুন ফোন কেনার ক্ষেত্রে আপনার করনীয় কি হবে সবকিছুই আজকে জানাবো ।

প্রথমত ২০১৯ সালের ১ আগস্টের আগে যেসব আন অফিসিয়াল ও ক্লোন ফোন কেনা হয়েছে তা সরকার বন্ধ করবে না, তবে ২০১৯ সালের ১ আগস্টের পরবর্তীতে কেনা Unofficial ও Clone ফোন সরকার বন্ধ করতে যাচ্ছে । আপনার ফোনটি বৈধ নাকি অবৈধ তা জানার জন‍্য প্রথমে ফোনের ডায়েলে গিয়ে ডায়েল করুন *#06# তার পর যেকোন একটি IMEI নাম্বার মনে রাখুন তারপর ফোনের ম‍্যাসেজ অপশনে গিয়ে লিখুন বড় হাতের KYD স্পেস দিয়ে ফোনে IMEI নাম্বার লিখে সেন্ড করুন 16002 নাম্বারে, এখানে কোন টাকা কাটা হবে না , তাহলে বুঝতে পারবেন ফোনটি বৈধ নাকি অবৈধ ।

নিচের ম‍্যাসেজের মত যদি আপনার ফোনে আসে তাহলে তা বৈধ ।

 

আবার, নিচের এরকমের মত যদি আসে তাহলে তা অবৈধ বা আন অফিসিয়াল ।

 

আর আপনি 2019 সালের 1 আগস্ট এর পরবর্তী আনঅফিসিয়াল ফোন কিনে থাকেন কিংবা দেশের বাহির থেকে আন অফিসিয়াল ফোন কিনে আনেন, সে ক্ষেত্রে অবশ্যই ফোন কেনার পর যে রশিদ দেয়া হয়েছিল সেই তা সংগ্রহ করে রাখবেন । পরবর্তীতে বাংলাদেশ সরকার হতে পারে এই মেমোটা দেখে কিছু এক্সট্রা ফি নিয়ে ফোনটি বৈধ করে দিতে পারে বা নিবন্ধনের তালিকায় নিয়ে আনতে পারে ।

আর এখন থেকে আপনি স্মার্টফোন কেনার ক্ষেত্রে অবশ্যই ফোনটি চেক করে নিবেন ফোনটি অফিসিয়াল নাকি আনঅফিসিয়াল, ফোনের প‍্যাকেটের গায়ে দেওয়া IMEI নাম্বার নিয়ে যেকোন ফোন হতে KYD লিখে স্পেস দিয়ে 16002 এ সেন্ড করবেন । যদি ফিরতি SMS আসে ফোনটির IMEI নাম্বার BTRC এর ডাটাবেজ নেই তবে ফোনটি কিনবেন না, কারণ এটি নকল বা অবৈধ ফোন হতে পারে, কিনলে পরবর্তীতে সমস্যা হতে পারে ।

আর যদি SMS আসে ফোনটির IMEI নাম্বার BTRC এর ডাটাবেজ পাওয়া গেছে তবে ফোনটি কিনবেন, কারণ এটি বৈধ ও অফিসিয়াল ফোন ।

error: Content is protected !!