আয় না থাকলেও আয়কর দিতে হবে আয়কর রিটার্নে ! টাকা ছাড়া রিটার্ন দেওয়া যাবে না । জিরো রিটার্ন থাকছে না আর

রিটার্ন দাখিল করেন কিন্তু করযোগ্য আয় নেই। এমন মানুষের উপর কিন্তু ন্যূনতম কর ধার্য হতে যাচ্ছে। এটি হয়তো বা নিম্ন আয়ের মানুষের কাছে অনেকটা বোঝার মতো হতে পারে। কিন্তু যাদের চায়ের আড্ডার খরচ দুই তিন হাজার তাদের কাছে বোঝার তেমনটা হবে না।


বাংলাদেশে প্রায় ৮৭ লক্ষ টিন ধারী রয়েছে। যার মধ্যে ৩২ লক্ষ নিয়মিত রিটার্ন প্রদান করেন, বত্রিশ লক্ষের মধ্যে এমন ৮ লক্ষ টিন ধারী রয়েছেন যারা জিরো রিটার্ন বা শূন্য রিটার্ন প্রদান করে থাকেন। তবে তাদের উপরেই কিন্তু এবার গভমেন্ট নজর দিতে যাচ্ছে। সো বুঝতেই পারছেন এই আট লক্ষ টিন ধারীর কাছ থেকে গভমেন্ট ন্যূনতম কর ধার্য করে প্রায় একশো ষাট কোটি টাকার রাজস্ব আদায় করতে চায়।


২০২৩ – ২০২৪ অর্থ বছরে করমুক্ত আয়ের সীমা একজন পুরুষ ব্যক্তির জন্য সাড়ে তিন লক্ষ করা যেতে পারে, এমনই চিন্তাভাবনা চলছে। বর্তমান সময়ে একজন পুরুষ ব্যক্তির করমুক্ত আয়ুসীমা তিন লক্ষ টাকা, মহিলা বা পঁয়ষট্টি বছরের বেশি পুরুষদের জন্য সাড়ে তিন লক্ষ টাকা, যুদ্ধ হত মুক্তিযুদ্ধদের ক্ষেত্রে চার লক্ষ পঁচাত্তর টাকা ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে সাড়ে চার লক্ষ টাকা।


আপনার আয় যদি করমুক্ত আয়ের মাঝে থাকে তবুও প্রতি বছরে নূন্যতম কর ২০০০ টাকা দিতে হবে। জিরো রিটার্ন দেওয়া সম্ভব হবে না আর সেসব মানুষের। হয়তো বা কথাটি শুনে অনেকেই একটু ঘাবরে যেতেই পারেন।


বর্তমানে দেখা যায় ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন এর ব্যক্তির জন্য নূন্যতম কর পাঁচ হাজার টাকা। অন্যান্য সিটি করপোরেশন এর জন্য চার হাজার টাকা ও সিটি করপোরেশন এর বাইরের এলাকার ক্ষেত্রে তিন হাজার টাকা। কিন্তু আসছে জুলাই থেকে রিটার্ন প্রদানে ন্যূনতম কর ২০০০ টাকা দিতে হবে সবাইকে টিন সাটিফিকেট থাকলে। ন্যূনতম করের নিয়ম বাস্তবায়ন করা নানা কারণ রয়েছে। তবে এ নিয়মের লক্ষ্য সাধারণত কর ব্যবস্থাপনায় ন্যায্যতা আনা। পাশাপাশি উচ্চ আয়ের ব্যক্তি বা কর্পোরেশন গুলো যেন উল্লেখযোগ্য পরিমান কর প্রদান এড়াতে নিয়মের ফাঁকফোকর ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করা।
ন্যূনতম কর এর মাধ্যমে কর সহ নানা সুবিধা দেওয়ার পরও কর ব্যবস্থাপনায় করদাতাদের নূন্যতম অবদান নিশ্চিত করা যেতে পারে।


পুরুষ বা মহিলা প্রত্যেকের জন‍্য এই নিয়ম আসতে পারে। বাসায় গ্যাস অথবা বিদ্যুতের লাইন নিতে যাচ্ছেন, যদি বাড়িওয়ালা হয়ে থাকেন এমন প্রায় ৩৮টি সেবা নিতে টিন সাটিফিকেট নিয়ে রিটার্ন প্রদান করে নূন‍্যতম কর দিতে হবে। যাদের সঞ্চয়পত্র রয়েছে তাদের জন‍্যও নূন্যতম কর দিতে হবে কি না এখনো এই সিদ্ধান্ত আসেনি।

error: Content is protected !!