ইসলামী ব্যাংক ফ্রীলান্সার ঋণ Freelance Loan Islami Bank Bangladesh

ফ্রিল্যান্সারদের এই প্রথম ইসলামী ব্যাংক বাংলাদেশ ইনভেস্টমেন্ট বা ঋণ সুবিধা প্রদান করবে

ফ্রীলান্সার হয়ে মাসে লাখ লাখ টাকা ইনকামের ইচ্ছা অনেকের মাঝে রয়েছে । ফ্রীলান্সার হতে হলে কম্পিউটার সহ বিভিন্ন প্রয়োজনীয় ইলেকট্রনিক যন্ত্রপাতি কিনে  কাজ শিখে অনলাইনে কাজ করতে হয় । আপনি যেনে অবাক হবেন যে ইসলামী ব্যাংক বাংলাদেশ এখন ফ্রীলান্সারের জন‍্য বিনিয়োগ/লোন সুবিধা এনেছে । বিভিন্ন সুদী ব্যাংক সূমহ লোন দেয়, কিন্তু ইসলামী ব্যাংক ইসলামী শরীয়তের ভিত্তিতে চলে বিধায় তারা ঋণ দেয় না, তবে ইনভেস্টমেন্ট করে । অনেকের কাছেই ঋণ ও ইনভেসমেন্ট বিষয়টি এক মনে হতে পারে, কিন্তু বাস্তবিক অর্থে দুটো শব্দের মধ্যে অনেক পার্থক্য রয়েছে ।

 

এই প্রজেক্ট থেকে ইনভেস্ট নিতে হলে অবশ্যই বিনিয়োগ গ্রহীতার বয়স ২২ থেকে ৫৫ এর মাঝে হতে হবে । IBBL Freelancer Investment Scheme প্রজেক্ট এর আওতায় ব‍্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে বিনিয়োগ করা হয় । প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৫ লাখ হতে ৫০ লাখ ও ব্যক্তি ক্ষেত্রে ৫০ হাজার হতে ১ লাখ ৫০ হাজার টাকা সর্বোচ্চ বিনিয়োগ করা হয় ।

 

আপনি যদি ফ্রীলান্সার হয়ে থাকেন আর কম্পিউটার বা ল‍্যাপটপ, ইন্টারনেট মডেম , ইন্টারনেটের সংযোগ ও অনুসাঙ্গিক যন্ত্রপাতি কিনতে চান ইসলামী ব্যাংক আপনাকে এই সব কিনে দিবে বাই মুয়াজ্জাম ইনভেস্টমেন্ট পদ্ধতিতে ।

 

 

টাকা পরিশোধের পদ্ধতি :

ব‍্যক্তি ক্ষেত্রে সর্বোচ্চ ১ বছর ও প্রতিষ্ঠান ক্ষেত্রে সর্বোচ্চ ২ বছরের মাঝে মাসিক কিস্তির মাধ্যমে ব্যাংককে টাকা পরিশোধ করতে হবে । ইসলামী ব্যাংকে কোন সুদ নেই, তবে ব্যাংক থেকে নেওয়া বিনিয়োগের ওপর সর্বোচ্চ ১৩% হারে লভ্যাংশ দিয়ে ব্যাংকে টাকা রিটার্ন করতে হবে ।

 

 

ফ্রীলান্সার ঋণের বা ইনভেস্টমেন্টের বিশেষ যোগ্যতা : 

১) ব্যাংক থেকে এই ঋণ তথা ইনভেস্টমেন্ট নিতে অবশ্যই ব্যাংক একাউন্ট থাকতে হবে (account type : MSS/MMS/MTDR/MSB/MMPDS) মুদারাবা সেভিং একাউন্ট থাকলেও হবে, আর সেখানে মিনিমাম হলে ৫০ হাজার টাকা ডিপোজিট থাকতে হবে, যা সাধারণত জামানত সুরক্ষা । আর ডিপোজিটে থাকা টাকার ওপর নির্ভর করে ব্যাংক আপনার ওপর সর্বোচ্চ কত টাকা বিনিয়োগ করবে তা ঠিক করবে ।

 

২)Bangladesh Association of Software & Information Services (BASIS) অনুমোদিত IT Freelancer হতে হবে ও তার সাথে Freelancer Association of Bangladesh এর সদ‍স‍্য হতে হবে । 

 

৩) যাদের ইসলামী ব্যাংকে একাউন্ট আছে কিন্তু সেখানে কোন ডিপোজিট নেই, তাদের যদি জমি বা বাড়ি নিজস্ব মালিকানাতে থাকে এর সাথে সেগুলোর বৈধ সকল আসল পেপারস থাকে, সেই জমি বা বাড়ির মূল‍্য যে পরিমাণ, ব্যাংক সেই পরিমাণ পরিমাণ টাকা বিনিয়োগ করবে । তবে এখানে জমি বা বাড়ির মূল‍্য মিনিমাম ১ লাখ টাকা হতে হবে ।

error: Content is protected !!