নামজারি করা জমি এবার ছেড়ে দিতে হবে যাদের ! নামজারি নিয়ে নতুন পরিপত্র জারি যারা খতিয়ান থেকে বের হয়ে গিয়েছে তারা বাদ

নামজারি বিষয়ে নতুন পরিপত্র সরকার জারি করেছে, যেখানে ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি এবং অর্পিত সম্পত্তিকে কেন্দ্র করে এই নতুন এই পরিপত্র জারি করা হয়েছে। যারা ইতিমধ্যে ব‍্যক্তি মালিকানাধীন জমির সাথে অর্পিত সম্পত্তি নাম জারি করে নিয়েছেন বা নেন নি তাদের জন্যই কিন্তু নতুন করে নির্দেশনা এসেছে।


ব্যক্তি মালিকানাধীন জমির নামজারি প্রদান এবং ভূমি উন্নয়ন কর অব্যাহত রাখতে হবে।


কোন দাগে ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি এবং অর্পিত সম্পত্তি থাকলে তা পৃথকভাবে চিহ্নিত করতে হবে সহকারী ভূমি কমিশনার কে। এক্ষেত্রে সাবেক/হাল রেকর্ড, দাগ সুচি, মৌজা পৃথকভাবে চিহ্নিত করতে হবে।


ব্যাক্তি মালিকানাধীন জমির নামজারির দাগে কতটুকু অর্পিত সম্পত্তি রয়েছে এ বিষয় উল্লেখ করে নতুন একটা খতিয়ান সৃষ্টি করে ঐ ব্যক্তিকে দিতে হবে।


সহকারী ভূমি কমিশনার তার আওতাধীন এলাকার কানুনগো/সার্ভেয়ার, ইউনিয়ন ও পৌর ভূমি সহকারী / উপসহকারী কর্মকর্তারা সরজমিনে গিয়ে তদন্ত করবেন। কানুনগো/সার্ভেয়ার ব্যক্তি মালিকানাধীন ভূমি ও অর্পিত সম্পত্তির আলাদাভাবে চিহ্নিত করে একটি নকশা প্রস্তুত করবেন ও প্রতিবেদন জমা দিবে। এক্ষেত্রে ব্যাক্তি মালিকানাধীন জমির নামজারি প্রদান করা হবে এবং ভূমি উন্নয়ন করা আদায় করা হবে।


সহকারী ভূমি কমিশনার তার আওতাধীন এলাকার কানুনগো/সার্ভেয়ার, ইউনিয়ন ও পৌর ভূমি সহকারী / উপসহকারী কর্মকর্তারা সরজমিনে গিয়ে তদন্ত করবেন। সর্বশেষে প্রতিবেদনে জমা দেওয়ার নকশার এক কপি ব‍্যক্তি মালিকানাধীন জমির মালিক কে দিতে হবে এবং সরকারি বিভিন্ন ভূমি অফিসের সংরক্ষণ করতে হবে।

error: Content is protected !!