টিন সাটিফিকেট বাতিল করার জন‍্য আবেদেন । ২০০০ টাকা কর দিতে হবে কি টিন থাকলেই । টিন সুবিধা অসুবিধা । ভুল করে টিন করেছেন

সার্টিফিকেট করলেই কি বাধ্যতামূলকভাবে দুই হাজার টাকা কর দিতে হবে ? আমি তো ভুলবশত টিন সার্টিফিকেট করেছি ? টিন সার্টিফিকেট টাকে কি এখন আর বন্ধ করা যাবে না ? টিন সার্টিফিকেট করেছি অনেকদিন আগে, টিন সার্টিফিকেট টাকে আমি বাতিল করতে যাচ্ছি ? আমার কাছে তো আয় রোজগার তেমন একটা নেই। এমন অনেক রকম হার হামেশা প্রশ্ন অনেকর।


টিন সার্টিফিকেটটাকে যদি বন্ধ বা বাতিল করতে চান তো সেই সকল ক্ষেত্রে কিন্তু অবশ্যই আপনার কর সার্কেল অফিসের উপকর কমিশনার বরাবর আবেদন করতে হবে। অনলাইনে করা যাবে না টিন বাতিল। আবেদনের ফরম্যাট হবে


“বরাবর
উপ কমিশনার
পুরোন পল্টন ঢাকা

বিষয় : টিআইএন বাতিলের জন‍্য আবেদন

জনাব
সবিনয় নিবেদন এই যে আমি ……………… , আমার বর্তমান ঠিকানা ……………. স্হায়ী ঠিকানা …………….. ও আমার টিন সাটিফিকেট নাম্বার ………….. । আমি ভুল বশত টিন সাটিফিকেট করেছিলাম। আমার জাতীয় পরিচয়পত্র নাম্বার ……….। আমার পেশা …………..। আমার বছরে করযোগ‍্য আয় নেই। এমত অবস্থায় আমি টিন সাটিফিকেট বাতিল করতে চাই।


অতএব বিনীত নিবেদন এই যে আমার টিন সাটিফিকেট বাতিল করে আমাকে বাধিত করবেন।

নিবেদক
আপনার নাম”


অনেক প্রবাসী ভাই বোনেরা রয়েছে হয়তো বা টিন সার্টিফিকেটটা করেছে। সেটা সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিন সার্টিফিকেট করুক বা আপনি ক্রেডিট কার্ড বা ব্যাংক থেকে লোন নেওয়া। যে কোন কাজের জন্যই আপনি টিন সার্টিফিকেট করতে পারেন। সব মিলিয়ে চুয়াল্লিশটা সেবা রয়েছে যার জন‍্য টিন করে রিটার্ন দিয়ে ২০০০ টাকা কর দেওয়া বাধ্যতামূলক।


আবার অনেক সময় দেখা যায় যে হয়তো বা ইউটিউব বা ফেসবুক থেকে আপনি ইনকামের জন্য টিন সার্টিফিকেট করেছেন, আপনার হয়তো বা ইনকাম আসতেছে না। তো সেই সকল ক্ষেত্রেও কিন্তু আপনি টিন সার্টিফিকেট বাতিলের জন্য ঠিক উপরে বর্ণিত যে নিয়মটা আমি বলে দিয়েছি সেই নিয়ম অনুসারেই কিন্তু আপনি আবেদন করতে পারবেন ১ জুলাই ২০২৩ সালে।


টিন বন্ধ করার পরবর্তীতে, যখন আপনার টিন সার্টিফিকেটের আবার প্রয়োজন হবে সেক্ষেত্রে এটিকে সক্রিয় করতে পারবেন আপনার কর সার্কেল অফিসে উপকর কমিশনার বরাবর আবেদন পত্র দেয়ার মাধ্যমে।

 

Your Qustion : টিন সাটিফিকেট বাতিলের জন‍্য আবেদন নিয়ম, টিন থাকলেই কি ২০০০ টাকা আয়কর দিতে হবে,আয়কর রিটার্ন অনলাইনে দাখিল,zero return process, sanchayapatra rules,শূন‍্য রিটার্ন কি, taxnbr, vat online payment, ইনকাম ট্যাক্স রিটার্ন অনলাইনে, FDR, করমুক্ত আয়সীমা, ট্যাক্স, tax slip, টিন সাটিফিকেট বাতিল করতে চাই, আয়কর অফিস,টিন বাতিল করুন নতুন,সঞ্চয়পত্রের নতুন নিয়ম, জিরো রিটার্ন দাখিল, টিন সাটিফিকেট থাকলে কি জিরো রিটার্ন দেওয়া যাবে, tin batil abedon, কিভাবে টিন সাটিফিকেট বাতিল করবো,

error: Content is protected !!