তিন বছর লাগাতার খাজনা না দিলেই জমি হবে বাজেয়াপ্ত বা খাস ! কোন জমি কবে থেকে কার্যকর হবে

লাগাতার তিন বছর খাজনা না দিলেই জমি খাস বা বাজেয়াপ্ত হতে পারে । সরকার ভূমি ব্যবহার সংক্রান্ত একটা আইনের খসড়া ইতিমধ্যে তৈরি করেছে। এ আইনের প্রেক্ষাপটে বলা হয়েছে যে প্রত্যেক জমির মালিককে একটা কিউআর কোড বা ভিন্ন নাম্বার সম্বলিত একটা স্মার্ট কার্ড দেওয়া হবে। আমরা যেমন আমাদের জাতীয় পরিচয়পত্রে বিশেষ করে স্মার্ট কার্ডে একটা চিপ দেখতে পাই। তো এইরকম একটা চিপ সংযুক্ত স্মার্ট কার্ড প্রত্যেক জমির মালিককে দেওয়া হবে। তো এই স্মার্ট কার্ডে সাধারণত কি থাকবে? যেমন আমাদের জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড নাম, ঠিকানা, চোখের আইরিশের বা হাতের আঙ্গুলের সাপ থাকে, এইগুলা রয়েছে ওই চিপের মধ্যে।


ঠিক সেম টু সেম এই যে ভূমি মালিকদের স্মার্ট কার্ড দেওয়া হবে। এই স্মার্ট কার্ডের যে চিপটা রয়েছে এই চিপের মধ্যে ভূমি মালিকদের কোন জমির খাজনা দেওয়া হয়েছে, কোন জমির খাজনা দেওয়া হয়নি, কার সম্পত্তি কতটুকু, কে কোন সম্পত্তি বিক্রি করেছে, কে কোন সম্পত্তি লিজ নিয়েছে এই সংক্রান্ত কিন্তু তথ্য থাকবে। সেই ক্ষেত্রে এটা কিন্তু বোঝা যাচ্ছে স্মার্ট কার্ড হলে প্রত্যেক জমির মালিকদের জন্য এটা একটা ভালো সুবিধা কিন্তু বয়ে নিয়ে আসবে ।


যে ভূমি ব্যবহার এবং অধিকার আইনটা রয়েছে গভর্নমেন্টের এই ভূমি ব্যবহার এবং অধিকার আইনের একটি ধারায় বলা হয়েছে যে পরপর তিনবার যদি খাজনা প্রদান করা না হয় তাহলে অবশ্যই সেই জমিটা খাস জমিতে পরিণত হবে বা বাজেয়াপ্ত হবে। তো এইটা মূলত কখন হবে ? এইটা নিয়েই কিন্তু অনেকে একটু চিন্তিত রয়েছে।


এখনো জমির মালিকদের স্মার্ট কার্ডটা দেওয়া হয় নাই। আর ভূমি মন্ত্রণালয়ের যেই সাইটটা রয়েছে সেই পোর্টালটাও কিন্তু এখন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক হয় নাই। ভূমি ব্যবহার এবং অধিকার আইন চূড়ান্ত খসড়া এবং এ আইনটা কেবিনেট বা জাতীয় সংসদে যে পাশ হবে তার পরবর্তীতে জমির মালিকরা যখন এই স্মার্ট কার্ডটা পাবে এবং স্মার্ট কার্ড পাওয়ার পরবর্তীতে যদি পরপর তিন বছর জমির খাজনা না দেয় তখন থেকেই কিন্তু এই আইনটা বাস্তবায়ন হবে।


এ আইনের আর একটা ধারায় বলা হয়েছে যে কেউ কারো জমি জোর জবরদস্তি করে দখল করলে সেই ব্যক্তির দুই বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার সুযোগ রাখা হয়েছে। তাছাড়া ভূমি ব্যবহার এবং অধিকার আইনে আরো বেশ কিছু রুলস রয়েছে।

জমি খাজনা অনলাইনে, খাজনা দেওয়ার নিয়ম, ভূমি উন্নয়ন কর, অনলাইনে খাজনা দেওয়ার নিয়ম, জমি, খাজনা, জমির খাজনা কিভাবে দিতে হয়, খারিজ করতে কত টাকা লাগে, desher kobor, ভূমি উন্নয়ন কর অনলাইনে দেওয়ার নিয়ম, jomir khajna online, how to pay khajna online in bangladesh, কিভাবে খাজনা দিব,

 

error: Content is protected !!