প্রবাসে পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট হারিয়ে গেলে করণীয় কী ? বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় ?

প্রবাসে একজন প্রবাসীর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ হলো পাসপোর্ট ও ওয়ার্কপারমিট কার্ড। সৌদি আরবে যাকে বলা হয় ইকামা। সৌদি আরবে যাওয়ার পর কর্মীর পাসপোর্ট সাধারণত নিয়োগকর্তা তার কাছেই রেখে দেন। যদিও দেশটির বর্তমান শ্রম আইনে কর্মী পাসপোর্ট কর্মীর কাছেই থাকবে বলা হয়েছে। এরপরও অনেক কর্মী মনে করেন নিজের কাছে। থাকলে হারিয়ে যাবে তাই নিয়োগকর্তার কাছেই রেখে দেন। আবার কেউ কেউ নিজের কাছেও রাখেন।


অন্যদিকে ওয়ার্ক পারমিট সবসময় কর্মীর সাথেই রাখতে হয়। অনেক প্রবাসী কর্মীর অভিযোগ, তাদের নিয়োগকর্তা পাসপোর্ট আটকে রেখেছে। সেটি চাইলেও দিচ্ছে না। যদি এমনটা হয়ে থাকে তাহলে সেই কর্মীর করণীয় হবে সৌদি পুলিশের সহায়তা নেওয়া। অভিযোগ করলে তারাই নিয়োগকর্তার কাছ থেকে পাসপোর্ট উদ্ধার করে দিবে। সেই সাথে কর্মীর পাসপোর্ট তার কাছে রাখার দায়ে জরিমানাও করতে পারে। ইকামা নবায়ন করার সময় পাসপোর্টের মেয়াদ থাকতে হয়। অনেক প্রবাসী কর্মীর সে সময় পাসপোর্টের মেয়াদ থাকে না। যদিও স্থানীয় দূতাবাস বা কনস্যুলেট সব সময় বলে পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস পূর্বে যেন প্রবাসী কর্মীরা নতুন পাসপোর্টের আবেদন করে। যাতে করে মেয়াদ শেষ হওয়ার পূর্বেই নতুন পাসপোর্ট হাতে পেয়ে যায়।


আমাদের অনেক কর্মী ভাইয়েরা অবহেলা করে বা অসুবিধায় পড়ে পাসপোর্ট নবায়নের জন্য জমা করেন না। যদি জরুরি ভিত্তিতে পাসপোর্টের মেয়াদ বাড়াতে হয়ে তাহলে কর্মীকে পুরোনো সেই পাসপোর্ট নিয়ে সরাসরি দূতাবাস বা কনস্যুলেটে যেতে হবে। সেখানে গেলে পাসপোর্ট ও ভিসা উইং হাতে লিখে কর্মীর পাসপোর্ট নবায়ন করে দিবেন। সেই পাসপোর্ট মালুমাত বা সৌদি শ্রম মন্ত্রণালয়ের ডাটাবেজে অনলাইন করে নিলে, এই হাতে লেখা পাসপোর্ট দিয়ে কর্মী ইকামা নবায়ন করতে পারবে। বলে রাখা ভালো, এই হাতে লিখে মেয়াদ বাড়ানো পাসপোর্ট দিয়ে ট্র্যাভেল করা যাবে না।


যদি কোনো কারণে কর্মীর পাসপোর্ট হারিয়ে যায় তাহলে করণীয় কী? অনেকে পাসপোর্ট হারিয়ে গেলে হতাশ হয়ে যান। হতাশ হওয়ার কিছু নেই। পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট পাওয়া যায়। নতুন একটি পাসপোর্ট পেতে দূতাবাস বা কনস্যুলেট গিয়ে আবেদন করতে হয়। আবেদন করার সময় পুরোনো পাসপোর্টের ফটোকপি, আগের পাসপোর্ট হারিয়ে গেছে উল্লেখ করে কর্মীর নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি (জিডি) ও স্থানীয় খবরের কাগজে পাসপোর্টটির হারানো বিজ্ঞপ্তি — এ কটি কাজ করে তার ফটোকপি দিয়ে আবেদন করলে এক থেকে তিন মাসের মধ্যে নতুন একটি পাসপোর্ট পেয়ে যাবে কর্মী।


ওয়ার্ক পারমিট বা ইকামাও কর্মী অনেক সময় হারিয়ে ফেলেন। বা অনেক ক্ষেত্রে চুরি-ছিনতাই হয়ে যায়। প্রথমে বলে রাখি, যদি চুরি বা ছিনতাই হয় তাহলে দেরি না করে সাথে সাথে স্থানীয় থানায় অভিযোগ করতে হয়। তা না করলে যদি সেই ইকামা দিয়ে কোনো অপরাধমূলক কাজ হয় তার দায়ভার কর্মীকেই নিতে হবে। ইকামা হারিয়ে গেলে সেই কর্মীর নিয়োগকর্তা সৌদি আরবের জাওয়াজাত অফিসে গিয়ে খুব সহজে নতুন কার্ড আনতে পারেন। আর যদি নিয়োগ কর্তা এটি না করে দেন, তাহলে কর্মী নিজে গিয়েও নতুন ইকামা কার্ডের আবেদন করে সাথে সাথেই কার্ড নিয়ে আসতে পারেন। এছাড়া জাওয়াজাত অফিসের সামনে কিছু লোক থাকে, যারা টাকার বিনিময়ে এ কাজগুলো করে থাকে।


বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়, lost passport reissue, পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়, বিদেশে ওয়াক পারমিট হারিয়ে গেলে, e passport reissue form bangladesh, পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম, বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম, e passport bd, পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি, passport hariye gele ki korbo, work permit lost, ওয়ার্ক পারমিট হারিয়ে গেলে করণীয়

error: Content is protected !!