১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সবার জন‍্য নয় ? ই-পাসপোর্ট কিভাবে পাব ?

 ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কিভাবে পাব ?

ইতিমধ্যে অনেকেই জানেন যে বাংলাদেশের সকল পাসপোর্ট অফিস গুলোতে এখন  ই পাসপোর্ট সেবা চালু করা হয়েছে এবং এমআরপি পাসপোর্ট সেবা অনেক পাসপোর্ট অফিসে বন্ধ করে দেওয়া হয়েছে ।  বাংলাদেশে এই প্রথমবারের মতো দীর্ঘমেয়াদী ১০ বছরের জন‍্য ই পাসপোর্টে প্রদান করা হচ্ছে, যদিও বহিঃবিশ্বে এটি অনেক আগে থেকেই দেওয়া হচ্ছে । 

 

বাংলাদেশের প্রেক্ষাপটে সকল বয়সের মানুষের জন্য ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট সেবা এখন সরকার উন্মুক্ত করে দেয় নি ।  বর্তমান সময়ে বাংলাদেশের চার ধরনের ই পাসপোর্ট দেওয়া হচ্ছে  ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদী ও ১০ বছর মেয়াদী এবং ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদী ও ১০ বছর মেয়াদী ।  ৪৮ বা ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট থেকেও যেতে পারবেন কিন্তু ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট এর ক্ষেত্রে রয়েছে কিছুটা ভিন্নতা আসলে সেই কারণটা কী সেটাও জানাবো ।

১০ বছরের জন্য দীর্ঘ মেয়াদি পাসপোর্ট নিতে গেলে আপনাকে প্রথমত অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে, এর সাথে আপনার বয়স যদি ১৮ এর বেশি হয় তবেই ই পাসপোর্ট পাবেন অর্থ্যাৎ ১৮ এর কম হলে ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট পাবেন না । ঠিক তেমনিভাবে, আপনার যদি ৬৫ বা এর হলে আপনি ১০ বছরের জন‍্য ই পাসপোর্ট নিতে পারবেন না, তবে বয়স ৬৫ কম হয় তবেই  আপনি ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট নিতে পারবেন । শুধুমাত্র এই দুই ক্যাটাগরির মানুষের জন্য যে কোন কিছুর বিনিময়ে যদি ই পাসপোর্ট পেতে চান সেক্ষেত্রে ৫ বছর মেয়াদী ৪৮ বা ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট নিতে হবে ।

সাধারণভাবেই অনেকের মনে প্রশ্ন আসতে পারে ১৮ বছরের কম এবং ৬৫ বছর বা এর বেশি মানুষদের ই-পাসপোর্ট দেয়া হচ্ছে না কেন ?

এর প্রধান কারণ হলো একটা ৫ বছরের শিশুকে যদি পাসপোর্ট দেয়া হয় সে ক্ষেত্রে তার বয়স যখন বেশি হবে, তার পূর্বের তথ‍্যের সাথে প্রেজেন্ট এর তথ‍্যের মিল থাকবে না । সেটি হতে পারে তার চেহেরা বা ফিজিক্যাল কন্ডিশন । ৬৫ বছর বয়স আর ৭৫ বছরের মানুষের চেহারার ও ফিজিক্যাল কন্ডিশন ব‍্যাপক পার্থক্য দেখা যায় ।  এই সকল কারণে বিভিন্ন দেশের ইমিগ্রেশন বিভাগে দেখা যায়,  পাসপোর্টধারীদের শনাক্ত করতে কিছুটা সমস্যা হয়ে থাকে । তবে আপনার বয়স যদি ৪৬ বছর ৫ বা ৬ মাস চলে, এইক্ষেত্রে একটা উপায় থাকে ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট আবেদনের । 
error: Content is protected !!