ই-পাসপোর্টের ভুল সংশোধন করুন নিমিষেই epassport online correction system

অনলাইনে ই-পাসপোর্টের আবেদন করেছেন কিন্তু আবেদনটি আপনি আর এডিট করতে পারছেন না বা আপনার ভুল তথ্য গুলো সংশোধন করতে পারছেন না । অনলাইন আবেদন সংশোধনের জন‍্য অনেকে দালালদের খপ্পরে পরে হাজার হাজার টাকা নস্ট করছেন , কিন্তু আপনি চাইলে নিজে কিছুটা কস্ট করে অনলাইনের আবেদন সংশোধন করতে পারবেন ।

আপনারা সকলেই জানেন নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে কিন্তু চালু হয়ে গেছে বাংলাদেশের ৬৪ জেলায় ই-পাসপোর্ট এর আবেদন, তারমানে এখন বাংলাদেশের ৬৪ জেলার লোকজনই ই-পাসপোর্ট করতে পারবেন তাদের নিজেদের জেলা থেকে । সুতরাং এখন থেকে আপনার ভোগান্তির শিকার হতে হবে না, যেখানে এমআরপি পাসপোর্ট করতে হলে আপনাদের যে ভোগান্তির শিকার হতে হতো । খুব সহজে আপনারা অল্প খরচে ই-পাসপোর্ট নিতে পারবেন এবং এমআরপি পাসপোট হতে ই-পাসপোর্ট এ কনভার্ট করে নিতে পারেন নতুন পারেন ।

অনেক মানুষ যে ভুলটা করছেন Given Name এ, আবার অনেকে Given Name ই দেয় নি ।Given Name হল আপনার প্রথম নাম এবং অনেকেই আবার ভুল করেছে জন্ম তারিখে, বিভিন্ন মানুষ বিভিন্ন জায়গায় ভুল করেছে । 

আপনি যে রিজিওনাল পাসপোর্ট অফিসে আপবেদন করেছেন সেই রিজিওনাল পাসপোর্ট অফিসে যেতে হবে । এই ভুল সংশোধন মূলত দুটি উপায় আছে, আপনি যদি টাকা প্রেমেন্ট না দিয়ে থাকেন সেই জন‍্য একটি প্রসেস ও আবেদন সাবমিট করার পর যদি বুঝতে পারেন আবেদনে ভুল করেছেন কিন্তু টাকা প্রেমেন্ট না করে থাকেন এর জন‍্য একটি প্রসেস ফলো করতে হবে ।

ই-পাসপোর্ট ভুল সংশোধন ২০২৪

আবেদন করেছেন, আবেদন করার পর আবেদনটি সাবমিট করেছেন তারপর আপনি যখন প্রিন্ট করে দেখলেন আপনার নামে, জন্মতারিখ অথবা যে কোন জায়গাতে ছোট একটি ভুল রয়েছে । কিন্তু আপনি টাকা জমা দেননি, তাহলে আপনি ওই আবেদনের উপর এ টাকা জমা দিবেন না । টাকা জমা না দিয়ে রিজিওনাল পাসপোর্ট অফিস বরাবর এই ফরমেটে আবেদন করবেন অ্যাসিস্টেট ডিরেক্টর বরাবর ও ওনার কাছ থেকে আবেদনে সিগনেচার নিয়ে ডাটা এন্ট্রি যারা করে তাদের কাছে গিয়ে আবেদনটি জমা দিবেন ।   এখন কিছু সময় অপেক্ষা করুন, আপনার আবেদনপত্রটি সরাসরি  তারা সংশোধন করে দিবে ।  এক্ষেত্রে ৭ বা ২১ কার্য দিবস সময় লাগতে পারে ।

আবেদন করার পর টাকা জমা দিয়ে ফেলেন তাহলে আরেকটি প্রসেস রয়েছে, সেক্ষেত্রে আপনাকে আপনার রিজিওনাল পাসপোর্ট অফিসে যেতে হবে । পাসপোর্ট অফিসে গিয়ে এসিটেন্ট ডিরেক্টর বরাবর আপনার সম‍্যার কথা বলবেন ও সাথে প্রিন্ট করা কপি ও সকল ডকুমেন্ট নিয়ে যাবেন, এডি স‍্যার পরবর্তীতে আপনাকে জানিয়ে দিবে কিভাবে কি করতে হবে  ।

  অনেকেই বলেছিলেন এই সংশোধন অনলাইনে করা যাবে কিনা না ? এটা অনলাইনে পড়ার সুযোগ রাখিনি তবে পাসপোর্ট অধিদপ্তর । তাদের কাছে আমি রিকোয়েস্ট করব অন্ততপক্ষে একবার সুযোগ দেওয়া উচিত সাবমিট করার পরে যেন একজন আবেদনকারী তার তথ্য ভুল আছে কিনা সেটা সংশোধন করার ।

error: Content is protected !!