ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং একাউন্ট চার্জ সুবিধা অসুবিধা DBBL Agent Banking Account Charge

 ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এ সেভিং একাউন্টের চার্জ সুবিধা ও অসুবিধা ২০২১ 

কোন চার্জ ছাড়াই ব্যাংক একাউন্ট সচল রাখা যাবে ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর সাহায্যে । তবে ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর সামান্য কিছু চার্জ রয়েছে, তবে মূল ব্রাঞ্চের মত চার্জ নেই । মাত্র ১০ টাকায় খোলা যায় সেভিং একাউন্ট এবং মাত্র ১০০ টাকায় খোলা যায় কারেন্ট বা চলতি একাউন্ট । গত কয়েকদিন আগে আমরা দেখলাম ডাচ বাংলা ব্যাংকের তাদের ব্রাঞ্চ এর আন্ডারে সেভিং একাউন্ট গুলোতে ব্যাপক পরিবর্তন এনেছে সার্ভিস নেওয়ার ক্ষেত্রে ।  তবে এজেন্ট ব্যাংকিং এ এত খরচ নেই ।  বর্তমান সময়ে কিছুটা পরিবর্তন  এসেছে ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং ।  এজেন্ট পয়েন্ট থেকে সেভিং একাউন্ট বা কারেন্ট একাউন্ট খোলার সঙ্গে সঙ্গে, মাত্র ১০০ টাকায় খোলা যায় ডিপিএস, ফিক্স ডিপোজিট, ঋণের মত সুবিধা পেয়ে থাকবে গ্রাহকরা ।

DBBL Agent Banking Account Charge Feature Interest Rate Benifit ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং একাউন্ট এর সুবিধা

এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে গ্রাহককে চেক প্রদান করা হয় তার সঙ্গে দেয়া হয় ডেবিট কার্ডের সুবিধা, তবে এজেন্ট ব্যাংকিং নেই ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা । ডাচ বাংলা ব্যাংকের মেইন ব্রাঞ্চ এর আন্ডারে একাউন্ট করলে সেখানে একাউন্ট মেইনটেইন্স চার্জ বছরে দুইবার কাটা হয়, যার পরিমাণ সর্বোচ্চ ৩০০ টাকা + ১৫% সরকারি ভ‍্যাট এবং আবগারি শুল্ক কাটা হয় বছরে একবার , একাউন্টের লেনদেন ভেদে যা সর্বনিম্ন ১৫০ টাকা ও সর্বোচ্চ ৪০ হাজার  টাকা ।  কিন্তু এজেন্ট ব্যাংকিং একাউন্ট মেইনটেনেন্স এবং আবগারি শুল্ক গ্রাহকদের দিতে হয় না । প্রথম বছর এটিএম কার্ডের জন্য গ্রাহককে কোন ফি দিতে হবে না তবে দ্বিতীয় বছর থেকেই এটিএম কার্ড রিনিউ ফি হবে ২০০ টাকা, কার্ড হারিয়ে গেলে রিপ্লেসমেন্ট ফি প্রতিবার ২০০ টাকা, কার্ডের পিন ভুলে গেলে  কার্ডের পিন রিসেট ফি প্রতিবার আসবে ১০০ টাকা এবং এটিএম নেটওয়ার্ক ফ্রি আসবে ১০০ টাকা যা বছরে একবার ।  

কোন চার্জ ছাড়াই সারাদেশের ডাচ বাংলা ব্যাংকের যেকোন শাখা ও ফাস্টট্রাক হতে টাকা উত্তোলন ও জমা করা যাবে । এজেন্ট ব্যাংকিং একাউন্ট ব্যবহার করে বিদ্যুৎ বিল, পানির বিল, গ্যাস বিল , মার্চেন্ট পেমেন্ট করা যাবে, রেমিটেন্স ও বেতন-ভাতাদি ইত্যাদি গ্রহণ করা যাবে ।  তবে শুধুমাত্র বিদ্যুৎ, গ্যাস, পানি বিল দেওয়ার ক্ষেত্রে গ্রাহকদের সর্বনিম্ন ৫ টাকা থেকে সর্বোচ্চ ২০ টাকা, কোন কোন ক্ষেত্রে ১% চার্জ প্রদান করতে হয় ।

 যেহেতু এজেন্ট ব্যাংকিং এ ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা নেই, তাই একাউন্ট ব্যালেন্স দেখতে নিকটস্থ যেকোন এজেন্ট পয়েন্টে গেলে তা একদম সম্পূর্ণ ফ্রিতে জানতে পারবেন ।   তবে ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা না থাকলেও, একাউন্টের বিপরীতে নেয়া কার্ড নেক্সাস পে এর সঙ্গে এড করে অনলাইনে ব্যবহার করার সুবিধা থাকছে  । এছাড়াও চাইলেই এটিএম থেকেও সম্পূর্ণ ফ্রিতে একাউন্টের ব্যালেন্স দেখা যায়, তবে একাউন্টের স্টেটমেন্টের প্রিন্ট এটিএম হতে নিলে প্রতিবার ৩ টাকা চার্জ কাটবে ।  ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করে কার্ডের মাধ্যমে ফ্রী টাকা উত্তোলন করা যাবে, একদিনে সর্বোচ্চ ৫০ হাজার টাকা প্রতিবার সর্বোচ্চ ২০ হাজার টাকা উত্তোলনের সুবিধা এবং এটিএম বুথ ব্যবহার করে দৈনিক ৫ বার টাকা উত্তোলন করা যাবে ।  তবে গ্রাহকদের ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ ব্যবহার না করে অন্য কোন ব্যাংকের এটিএম বুথ ব্যাবহার করে সে ক্ষেত্রে প্রতি ট্রানজেকশন কাউকে ২০ টাকা চার্জ দিতে হবে,  এখানে ট্রানজেকশন বলতে এটিএম হতে ১ হাজার বা ২ হাজার বা ২০ হাজার নির্দিষ্ট লিমিটের মধ্যেই টাকা উত্তোলন বোঝানো হয়েছে ।

ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং একাউন্ট চার্জ সুবিধা অসুবিধা DBBL Agent Banking Account Charge

কোন প্রকার চার্জ ছাড়াই এজেন্ট ব্যাংকিং পয়েন্ট এর অ্যাকাউন্ট গুলো বন্ধ করা যায় । যারা ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং যারা ব্যবহার করেন বা এজেন্ট ব্যাংকিং ব্যবহার করতে চাচ্ছেন সে ক্ষেত্রে টেরিটরি নামক একটি শব্দ রয়েছে । টেরিটরি বলতে একটা নির্দিষ্ট এলাকা বা উপজেলাকে বোঝানো হয় । 

ডাচ বাংলা ব্যাংক এজেন্ট পয়েন্ট টাকা জমা চার্জ ও ফান্ড ট্রান্সফার চার্জ

এজেন্ট ব্যাংকিং ব্যবহার করে লেনদেনের ক্ষেত্রে টাকা জমা বা ফান্ড ট্রান্সফার করতে পারবেন নিজস্ব টেরিটোরি কিংবা উপজেলা এলাকার মধ্যে একদম সম্পূর্ণ ফ্রিতে, তবে যেসব একাউন্ট গ্রাহকের নিজ টেরিটরির মধ‍্যে পড়ে এমন একাউন্টে  ।  তবে অন্য টেরিটোরি বা উপজেলার আন্ডারে যে অ্যাকাউন্ট গুলো রয়েছে সেসব একাউন্টে টাকা জমা বা ফান্ড ট্রান্সফারে প্রতি হাজারে ১ টাকা সর্বনিম্ন , তবে সর্বনিম্ন ৫ টাকা এবং সর্বোচ্চ ২০০ টাকা চার্জ প্রদান করতে হবে ( অর্থাৎ ১০০০ টাকা পাঠালে সর্বনিম্ন ৫ টাকা, ২০০০ টাকা পাঠালে সর্বনিম্ন ৫ টাকা, তবে যখন ৫০০০ টাকা পাঠাবেন তখন সর্বনিম্ন ৫ টাকা কিন্তু যখন ৬০০০ টাকা পাঠাবেন তখন ৬ টাকা,৮০০০ টাকা পাঠাবেন তখন ৮ টাকা, এভাবে পর্যায়ক্রমে সর্বনিম্ন এবং সর্বোচ্চ চার্জ কাউন্ট করা হয়ে থাকবে)

 ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং একাউন্টের  টাকা উত্তোলন চার্জ

টাকা জমার ক্ষেত্রে যেমন চার্জ রয়েছে বা ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে চার্জ রয়েছে, ঠিক তেমনি ভাবে টাকা উত্তোলনের ক্ষেত্রে এজেন্ট ব্যাংকিং চার্জ প্রদান করতে হয় । টাকা উত্তোলন নিজস্ব টেরিটোরি কিংবা উপজেলা এলাকার মধ্যে একদম সম্পূর্ণ ফ্রিতে, তবে যেসব একাউন্ট গ্রাহকের নিজ টেরিটরির মধ‍্যে পড়ে, এমন একাউন্টে । তবে অন‍্য টেরিটরি বা উপাজেলার আন্ডারে থাকা এজেন্ট পয়েন্ট থেকে টাকা উত্তোলনে প্রতি হাজারে ৩ টাকা সর্বনিম্ন , তবে সর্বনিম্ন ৫ টাকা এবং সর্বোচ্চ ৫০০ টাকা চার্জ প্রদান করতে হবে ( অর্থাৎ ১০০০ টাকা পাঠালে সর্বনিম্ন ৩ টাকা, ২০০০ টাকা পাঠালে সর্বনিম্ন ৬ টাকা, ৫০০০ টাকা পাঠাবেন তখন সর্বনিম্ন ১৫ টাকা এভাবে পর্যায়ক্রমে সর্বনিম্ন এবং সর্বোচ্চ চার্জ কাউন্ট করা হয়ে থাকবে)

 ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং একাউন্ট কতটা সুরক্ষিত বা সিকিওর

 যেহেতু এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে একাউন্ট গুলোতে সার্ভিস চার্জ নেই বা একাউন্ট মেনটেন চার্জ নেই, এসএমএস ব্যাংকিং চার্জ নেই, আবগারি শুল্ক  নেই সেহেতু  সেহেতু ব্রাঞ্চ এর আন্ডারে থাকা একাউন্টগুলোর হতো এখানে সর্বোচ্চ সুযোগ সুবিধা প্রদান করা হয় না ।  এজেন্ট ব্যাংকিং এর অ্যাকাউন্ট গুলো গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে সচল থাকে ও লেনদেন হয়, তাই এজেন্ট ব্যাংকিং এর অ্যাকাউন্টে থাকা টাকা সম্পন্ন সিকিউর । এই এই একাউন্ট গুলোতে মুনাফা দেওয়া হয় সন্নাসিক ভিত্তিতে।

ডাচ বাংলা মোবাইল ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

 সবার শেষে আসা যাক অ্যাকাউন্টটি খোলার জন্য কোন ধরনের কাগজপত্র লাগবে :
১)  গ্রাহক ও নমিনীর দুই কপি পাসপোর্ট সাইজের কালার ছবি ।
২)  গ্রাহক এবং নমিনির জাতীয় পরিচয় পত্র বা  পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স বা জন্ম নিবন্ধন এর ফটোকপি ।
৩) গ্রাহকের ঠিকানা প্রমাণের জন্য তার বাসার পানি গ্যাস ও বিদ্যুৎ বিল বা টেলিফোন বিল যেকোনো একটি ফটোকপি ।

 যেহেতু এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে একাউন্ট গুলোতে সার্ভিস চার্জ নেই বা একাউন্ট মেনটেন চার্জ নেই, এসএমএস ব্যাংকিং চার্জ নেই, আবগারি শুল্ক  নেই সেহেতু  সেহেতু ব্রাঞ্চ এর আন্ডারে থাকা একাউন্টগুলোর হতো এখানে সর্বোচ্চ সুযোগ সুবিধা প্রদান করা হয় ।  এজেন্ট ব্যাংকিং এর অ্যাকাউন্ট গুলো গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে সচল থাকে ও লেনদেন হয়, তাই এজেন্ট ব্যাংকিং এর অ্যাকাউন্টে থাকা টাকা সম্পন্ন সিকিউর । এজেন্ট পয়েন্ট এর আন্ডারে অ্যাকাউন্টগুলোর গ্রাহক চাইলে ডাচ বাংলা ব্যাংকের যেকোন ব্রাঞ্চ  হতে টাকা জমা উত্তোলন করতে পারবে । এজেন্ট পয়েন্ট এর আন্ডারে একাউন্ট গুলোতে টাকা জমা ও উত্তোলন সবক্ষেত্রে একটা নির্দিষ্ট লিমিট ধরে রয়েছে ।  

 ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে একাউন্টে দৈনিক ও মাসিক লেনদেন সীমা

 
বিস্তারিত জানতে ডাচ-বাংলা ব্যাংকের  এজেন্ট পয়েন্টে বা হেল্প লাইনে যোগাযোগ করুন ।
ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং হেল্পলাইন ১৬২১৬
দেশের বাহির থেকে ফোন দিতে পারেন ০৯৬৬৬৭১৬২১৬
DBBL Saving Account Update
 

 

1 thought on “ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং একাউন্ট চার্জ সুবিধা অসুবিধা DBBL Agent Banking Account Charge”

  1. এজেন্ট ব্যাংকিং এর কার্ড এড হচ্ছে না কেন

Comments are closed.

error: Content is protected !!