আয়কর রিটার্নে যে কাগজপত্র জমা না দিলে ফাইল অডিটে পড়বে নিশ্চিত । ইনকাম ট্যাক্স ডকুমেন্ট লিস্ট

করবর্ষ বর্তমান সময়ে ২০২৩ – ২০২৪ চলতেছে। আপনার যদি টিন সার্টিফিকেট থাকে এবং আপনার যদি করযোগ্য আয় থাকুক বা না থাকুক এর সাপেক্ষে কিন্তু আপনাকে রিটার্ন দিয়ে যেতে হবে। যতক্ষণ না পর্যন্ত আপনি টিন সার্টিফিকেট বাতিলের জন্য আবেদন করতেছেন। বর্তমান সময়ে বর্তমান অর্থ বছরে চলে এসে একজন পুরুষ ব্যক্তির করমুক্ত আয় সীমা কিন্তু প্রায় সাড়ে তিন লক্ষ এবং মহিলাদের ক্ষেত্রে এটা কিন্তু চার লক্ষ টাকা পর্যন্ত চলে গিয়েছে।


আপনি একজন সাধারণ ব্যক্তি হয়ে থাকলে টিন সার্টিফিকেট থাকলে অবশ্যই আপনাকে আয়কর রিটার্ন প্রদান করতে হবে। সেক্ষেত্রে কোন কোন ক্ষেত্রে আপনার জিরো রিটার্নও আসতে পারে। তো আপনি ব্যক্তিগতভাবে যদি রিটার্ন প্রদান করতে চান সেই সকল ক্ষেত্রে যেই সকল প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে তার মধ্যে প্রথমে হচ্ছে আপনার টিন এর ফটোকপি। আপনার সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক কপি ছবি। এবং আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।


এখন চলে আসে আপনি চাকুরিজীবী বা ব্যবসায়ী বা বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ হতে পারেন। তো সেই সকল ক্ষেত্রে আপনার কি কি documents এখানে আয়কর return প্রদানের সময় submit করতে হবে তা জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।


আপনি যদি একজন চাকুরীজীবী হয়ে থাকেন সেই সকল ক্ষেত্রে রিসেন্ট ইয়ারের বেতন বিবরণী অফিস কর্তৃক। সেলারির বিপরীতে কর্তনকৃত টিডিএস -এর প্রত্যয়নপত্র। ব্যাংক স্টেটমেন্ট ০১/০৭/২২ থেকে ৩০/০৬/২৩। প্রফিডেন্ট ফান্ড ইনফো বা জিপিএফ ব‍্যালেন্স শীট।


গৃহ সম্পত্তি থেকে আপনার আয় থাকতে পারে বা নাও থাকতে পারে। যদি আয় থাকে তো সেই সকল ক্ষেত্রে বাড়ি ভাড়ার প্রাপ্ত রশিদ বাড়ি ভাড়ার চুক্তিপত্র, বাড়িভাড়া ব্যাংকে নিয়ে থাকলে ব্যাংক বিবরণী ও হোল্ডিং ট্যাক্স বা ভূমি কর বা খাজনার রশিদ। তো আপনারা যদি গৃহ সম্পত্তি থেকে আয় না থাকে সেই সকল ক্ষেত্রে আপনাকে এগুলার কোনটি দিতে হবে না।


আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তো ব্যবসায়ী হওয়ার সাপেক্ষেও কিন্তু আপনার বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টসের প্রয়োজন হবে। যার মধ্যে প্রথমে চলে আসে ট্রেড লাইসেন্স। বার্ষিক ক্রয় এবং বিক্রয় এবং আই বিবরণী। সম্পদ ও দায় বিবরণী। ব্যাংক বিবরণী বা ব্যাংক স্টেটমেন্ট। সেটা ডিপিএস, এফডিআর বা সেভিংস যেহেতু কোন ধরনের অ্যাকাউন্ট হলে প্রত্যেকটি অ্যাকাউন্টের জন্যই একটি একটি করে নিতে হবে ০১/০৭/২২ থেকে ৩০/০৬/২৩ পর্যন্ত।


এছাড়াও আপনার হয়তো বা বিভিন্ন ধরনের বিনিয়োগ থাকতে পারে। তো সেই সকল ক্ষেত্রে আপনার সঞ্চয় পত্র বিনিয়োগ থাকতে পারে ট্রেজারি বন্ডে বিনিয়োগ থাকতে পারে। বা ব্যাংকে বিনিয়োগ থাকতে পারে। তো সেই সকল বিনিয়োগ যদি থাকে আপনার বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করতে হবে। সেক্ষেত্রে ডিপিএস এবং ফিক্সড ডিপোজিট যদি থাকে তার স্টেটমেন্ট। ইন্স্যুরেন্স সার্টিফিকেট যদি থাকে স্টেটমেন্ট। শেয়ার মার্কেটে বিনিয়োগ থাকলে সেটার স্টেটমেন্ট। এছাড়াও সঞ্চয় পত্র যদি থাকে তো সেক্ষেত্রে উৎসে কর কর্তনের সাটিফিকেট যা রয়েছে সেটা আয়কর প্রদানের সময় অবশ্যই আপনাকে প্রদান করতে হবে।


সম্পদ এবং দায় বিবরণী। হাউস বা এপার্টমেন্ট যদি নিজ নামে থাকে জমি গাড়ির ফার্নিচার ইলেকট্রনিক্স ইত্যাদি যদি নিজের নামে থাকে। ব্যাঙ্ক ঋণের তথ্য যদি নিজ নামে হয়। অন্যান্য ঋণের তথ্য যদি আপনার নিজের নামে থাকে সেই সকল ক্ষেত্রে এগুলো প্রয়োজনীয় ডকুমেন্টসের প্রয়োজন হবে। তো এই সকল প্রয়জনীয় ডকুমেন্টস নিয় আপনি আপনার নিকটবর্তী বা পরিচিত কোন আয়কর আইনজীবীর সঙ্গে দেখা করে তার কাছ থেকে কিন্তু আপনি আয়কর বিবরণী তৈরি করে নিতে পারেন।দেশ বা বিদেশে যেইখানেই থাকেন আপনাকে return প্রদান করতে হবে।

error: Content is protected !!