সঞ্চয়পত্র কেনার প্রমাণ নিজের কাছে রাখুন নয়তো টাকা হারাতে পারেন । ব্যাংক থেকে সঞ্চয়পত্র কেনার নিয়ম

সঞ্চয়পত্র বর্তমানে বাংলাদেশের চার ধরনের চলমান রয়েছে চার ধরনের সঞ্চয় পত্রের মধ্যে তিন ধরনের সঞ্চয়পত্র পোস্ট অফিস এবং ব্যাংক থেকে ক্রয় করা যায়। শুধুমাত্র বাংলাদেশ সঞ্চয়পত্র ক্রয় করতে হলে সঞ্চয় ব্যুরোর অফিসে যেতে হয়। ব্যাংক সঞ্চয় পত্র ক্রয় করার জন্য নিয়মাবলী।

১) প্রথমত এই ব্যাংকে একটি সেভিংস একাউন্ট খুলতে হবে অ্যাকাউন্টটি খুলতে এক হাজার টাকার মতো খরচ হতে পারে। ( ব্যাংক একাউন্ট খুলতে একাউন্টধারী ও নমিনীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্রের ফটোকপির বা পাসপোর্টের ফটোকফি প্রয়োজন হবে।)

২) এর পরবর্তীতে কত টাকা সঞ্চয়পত্র কিনবেন তা নতুন খোলা ব্যাংক একাউন্টে জমা দিবেন।

৩) পরবর্তীতে ব্যাংক একাউন্টের বিপরীতে একটি চেক বই ইস্যু করা হবে (চেক বই ইস্যু করলে চার্জ প্রযোজ্য হবে সেক্ষেত্রে ২০ টাকা নাহলে ৫০ টাকার মত চার্জ লাগতে পারে)। যে সঞ্চয় পত্রটি ক্রয় করতে চান সে সঞ্চয়পত্রের বিপরীতে চেক বইয়ের চেক পাতা পূরণ করতে হবে জাতীয় সঞ্চয় অধিদপ্তরে টাকা ট্রান্সফারের জন‍্য।

৪) পাঁচ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র কিনতে টিম সার্টিফিকেট বা রিটার্ন প্রদানের প্রমাণ পত্রের প্রয়োজন হবে না । পাঁচ লক্ষ টাকার বেশি সঞ্চয় পত্র ক্রয় করার জন্য টিন সার্টিফিকেট ও রিটার্ন প্রদানের প্রমাণ পত্রের ফটোকপি প্রয়োজন হবে।

৬) এ সবগুলো কাজ হয়ে গেলে ব্যাংক থেকে আপনাকে একটি টাকা প্রধানের রিসিভ স্লিপ প্রদান করা হবে যা সঞ্চয়পত্র কেনার সাধারণ প্রমাণপত্র।


৭) যখন আপনার সঞ্চয়পত্র ইস্যু হয়ে যাবে তখন আপনার ফোনে একটি মেসেজ যাবে জাতীয় সঞ্চয় অধিদপ্তর থেকে যেখানে একাউন্টের টাকা কেটে নেয়া হয়েছে লেখা থাকবে। আর যখন মেসেজটি পাবেন তখন যেই ব্রাঞ্চ বা যে ব্যাংক থেকে সঞ্চয়পত্র ক্রয় করেছেন সেই ব্যাংকে গিয়ে সঞ্চয়পত্র কেনার আসল প্রমাণ পত্র এমনটি সংগ্রহ করে নিতে পারবেন।

error: Content is protected !!