ইসলামী ব্যাংক সঞ্চয়পত্র প্রতি মাসে মুনাফা । এফডিআর ইসলামী ব্যাংক মুদারাবা মান্হলি প্রফিট ডিপোজিট স্কিম

এক লক্ষ টাকার বিনিময়ে প্রতিমাসে ৮৯১ টাকা পাবেন এবং মেয়াদ শেষে পাবেন মূল এক লক্ষ টাকা। এমনই একটা হালাল স্কিম সুবিধা নিয়ে এসেছে এই ইসলামিক ব্যাংক লিমিটেড পিএলসি। এটিকে বলতে পারেন ইসলামী সঞ্চয়পত্র, তবে ব্যাংকে গিয়ে আপনাকে বলতে হবে মুদারাবা মান্থলি প্রফিট ডিপোজিট স্কিম একাউন্ট আপনি খুলতে আগ্রহী। মেয়াদ শেষ হবার আগে অ্যাকাউন্টটি ভাঙাতে পারবেন কিনা, কত টাকা সর্বোচ্চ বা সর্বনিম্ন ডিপোজিট করতে পারবেন একাউন্ট টি কিভাবে খুলবেন জানাবো আজকে।


আপনি সর্বনিম্ন ১ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। আর সর্বোচ্চ চাইলে এক লক্ষ টাকার গুণিতক অর্থাৎ দুই লক্ষ টাকা তিন লক্ষ টাকা ১০ লক্ষ টাকা ২০ লক্ষ বা ৩০ লক্ষ যেকোন পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারবেন। এই ডিপোজিট একাউন্টটি আপনি ৩ বছর মেয়াদী বা ৫ বছর মেয়াদী খুলতে পারেন। তিন বছর মেয়াদি একাউন্টে মুনাফার হার পাবেন ৯.৩৫% এবং ৫ বছর মেয়াদী একাউন্টে মুনাফার হার পাবেন ১০.৭০%। যে মাসে ডিপোজিট করবেন তার পরের মাস থেকেই লাভ পাবেন ।


পাঁচ বছর মেয়াদী একাউন্টে মুনাফার হার দেখে দিন মাসিক মুনাফা প্রতি লাখে

টাকার পরিমাণ  মেয়াদ ৫ বছর মাসিক লাভ
১ লাখ ৮৯১.৬৬
২ লাখ ১৭৮৩.৩৩
৩ লাখ ২৬৭৫
৪ লাখ ৩৫৬৬.৬৬
৫ লাখ ৪৫৫৮.৩৩

তিন বছর মেয়াদী একাউন্টে মুনাফার হার দেখে দিন মাসিক মুনাফা প্রতি লাখে

টাকার পরিমাণ মেয়াদ ৩ বছর মাসিক লাভ
১ লাখ ৭৭৯.১৬
২ লাখ ১৫৫৮.৩৩
৩ লাখ ২৩৩৭.৫০
৪ লাখ ৩১১৬.৬৬
৫ লাখ ৩৮৯৫.৮৫


এই স্কিম থেকে ঋণ বা কর্জ সুবিধা নেওয়া যাবে ৮০% পর্যন্ত। ৩ (তিন) ও ৫ (পাঁচ) বছর মেয়াদী হিসাব খোলার ৩ বছরের পূর্বে টাকা উত্তোলন করা হলে মুদারাবা সঞ্চয়ী হিসাবে প্রদত্ত হারে মুনাফা প্রদান করা হবে। ৫ (পাঁচ) বছর মেয়াদী হিসাব খোলার ৩ (তিন) বছর পর কিন্তু ৫ (পাঁচ) বছরের পূর্বে টাকা উত্তোলন করা হলে ১ম ৩ (তিন) বছরের জন্য ৩ (তিন) বছর মেয়াদী হারে এবং বাকী সময়ের জন্য মুদারাবা সঞ্চয়ী হিসাবে প্রদত্ত হারে মুনাফা প্রদান করা হবে। এক বছর আগে ভাঙালে এই স্কিম থেকে কোন মুনাফাই পাবেন না। এক বছর পর ভাঙালে সঞ্চয় হিসেবে হারে মুনাফা দেওয়া হবে। এক্ষেত্রে মুদারাবা মাসিক মুনাফা ভিত্তিক সঞ্চয়ী হিসাবে প্রদত্ত হারে মাসে মাসে যে মুনাফা প্রদান করা হয়েছে তা সমন্বয় করা হবে।


একাউন্টটি খুলতে বাংলাদেশী নাগরিক হতে হবে এবং তার সঙ্গে সঙ্গে সর্বনিম্ন বয়স ১৮ হতে হবে। একাউন্টটি খুলতে একাউন্টের দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ন মিনিট দুই কপি পাসপোর্ট সাইজের ছবি একাউন্টারির জাতীয় পরিচয় পত্র অথবা এনআইডি কার্ড অথবা পাসপোর্ট এর ফটোকপি এবং নমিনির জন্ম নিবন্ধন পাসপোর্ট অথবা এনআইডি কার্ডের ফটোকপি দিয়ে একাউন্টটি খুলতে পারেন। একাউন্টটি খোলার সময় রিটার্ন প্রদানের প্রমাণ পত্র প্রদান করলে মুনাফা অর্থের উপর ১০% সোর্স ট্যাক্স কর্তন হবে আর রিটার্ন প্রদানের প্রমাণপত্র প্রদান না করলে ১৫% সোর্স ট্যাক্স কর্তন হবে। তবে মূল অর্থের উপর কোন ধরনের ট্যাক্স কর্তন হবে না মেয়াদ শেষের মূল অর্থ ঠিকই পাবেন।

error: Content is protected !!