ওয়ারিশান সম্পত্তি হারাবেন জমির নতুন বিডিএস রেকর্ড এর নাম তুলতে না পারলে

কিছু কিছু এলাকায় বিডিএস জিরিপের কাজ শুরু হয়েছে, সামনে সব এলাকায় হবে কিন্তু যাদের ওয়ারিশান সম্পত্তি রয়েছে নামজারি করেন নাই তাদের জন্য বিডিএস রেকর্ডের নাম তোলা অনেকটা কঠিন হয়ে দাঁড়াবে, এমনকি সম্পত্তিও হারাতে পারেন, রেকর্ডে নাম তুলতে না পেরে।


রেকর্ড হওয়ার সময়ই অবশ্যই আপনাকে জমির দখল দেখাতে হবে, অনেকেই বলবেন দলিল যার জমি তার এটি তো পাস হয়ে গেছে ভূমি প্রতিরোধ ও প্রতিকার আইনের মাধ্যমে, তাহলে দখলে থাকার কি দরকার। এই আইনটির বিল পাস হয়েছে আইনটি এখনো মায়ের পেটে রয়েছে আইনটি সরাসরি মাঠ পর্যায়ে চলমান হতে আরো অনেকটা সময় লাগবে।


হয়তোবা আপনার মায়ের জমি আছে আপনাদের মামার দখলে, আপনার বাবার জমি আছে আপনার চাচার দখলে আপনি হয়তোবা দীর্ঘদিন বিদেশে ছিলেন, আপনার দাদার জমি আবার তার ভাইয়ের কাছে আছে। আপনার কাছে ওয়ারিশান সনদ আছে তাছাড়া দলিল আছে কিন্তু দখল নেই এগুলো দিয়ে কোন কিছুই কাজ হবে না যদি ওই কথাটা তিতা সত্যি, কিন্তু বলতে হচ্ছে।


তাহলে বিডিএস রেকর্ড এর নাম তুলবেন কিভাবে ? রেকর্ডে নাম তুলতে গেলে প্রথমত তুমি যে নিজের নামে নামজারি করে নিতে হয়, আর জমি যখন নিজের নামে নামজারি করে নেন সে ক্ষেত্রে ভূমি অফিসের লোক কিন্তু এসে থাকে আপনার জমি যেখানে রয়েছে সেখানে একটা মাঠ পর্যায়ে সার্ভেয়ার হয়ে থাকে এই জমিটি সত্যিকার অর্থে আপনার দখলে আছে কিনা এটি দেখা হয়।

প্রথম কথা হচ্ছে জমি দখলে থাকতে হবে। এটি কিভাবে করবেন, এটির বেশ কিছু সহজ পদ্ধতি আছে। প্রথম আপনি আপনার এলাকার চেয়ারম্যান মেম্বারদের শরণাপন্ন হবেন তাদেরকে বুঝিয়ে বলবেন যে আপনার এই জমিতে ভাগ রয়েছে। আপনার কাছে ও ওয়ারিশান সনদ রয়েছে দলিল রয়েছে আপনার কাছে সবকিছুই রয়েছে কিন্তু আপনার আত্মীয়-স্বজন বা ওমুক আপনাকে এই জমিটা দিতে চাচ্ছে না তো সেক্ষেত্রে এই বিষয়গুলো যদি তাদেরকে ভালোভাবে বুঝিয়ে বলতে পারেন তাহলে কিন্তু এই ঝামেলাটা একটা মিটে যাওয়ার সম্ভাবনা থাকে উভয়পক্ষকে ডেকে নিয়ে। দ্বিতীয় গ্রাম্য আদালতে আপনি চেয়ারম্যান মেম্বারদের কাছে মামলা করতে পারেন। এখানেও খুব কম খরচে আপনার মামলাগুলো করা যায় তবে আপনার সকল কাগজপত্র ঠিকঠাক থাকতে হবে।


উপরোক্ত পদ্ধতি গুলো মেনেও যদি দেখা যায় যে আপনি আপনার আত্মীয় স্বজন বা অমুকের কাছ থেকে জমি দখলে নিতে পারছেন না উদ্ধার করতে পারছেন না তো সে ক্ষেত্রে আপনাকে সিভিল আইনজীবীর শরণাপন্ন হয়ে আদালতে মামলা করতেই হবে এর কোন ব্যতিক্রম নেই।


নামজারি যদি না করে নেন সেক্ষেত্রে বোঝা যাবে আপনার নামে জমি নেই। আপনার জমি কোনটি এটা কিন্তু নিশ্চিত না, আপনি যা পান তা যদি রেকর্ড করে নেন তা আপনার লস হবে। কেননা যখন ইমারজেন্সি বিপদ আসবে আপনার নামজারি নাই, বন্টন নামা নাই কোনটা করে নিবেন।

error: Content is protected !!