মোবাইল ফোন হারিয়ে গেলে কি করবো ? মোবাইল ফোন চুরি হলে কি করবো ? MobilePhone Hariya/Curi Hole Ki Korbo

মোবাইল ফোন হারিয়ে/চুরি হয়ে গেলে প্রথমেই যা করবেন :

মোবাইল ফোন Facebook/email/twitter ব্যবহার করলে মোবাইল ফোন হারিয়ে বা চুরি হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে Facebook/email/twitter পাসওয়ার্ড চেন্জ ID Deactive করে Deactive করুন। 
 
মোবাইল হারিয়ে বা চুরি হয়ে গেলে প্রথমেই জিডি করবেন, ডিজি করার জন‍্য টাকা লাগে না । মোবাইল হারিয়ে বা চুরি হলে কিভাবে জিডি করবেন তাও জানাবো আজকে।
 
 

মোবাইল ফোন হারিয়ে/চুরি হয়ে গেলে কেন সাধারণ ডায়েরী বা জিডি করবেন

১) আপনার হারিয়ে বা চুরি হয়ে যাওয়া ফোন ব্যবহার করে কেউ খারাপ কিছু করলে তা যেন আপনার ওপর না পড়ে । আপনার হারিয়ে বা চুরি যাওয়া মোবাইল ফোনে সংরক্ষিত ডাটা ব্যবহার করে কেউ খারাপ কিছু করলে, সাধারণ ডায়েরী বা জিডি কপি দেখিয়ে সেখান থেকে মুক্তি পেতে পারেন।
২) হারিয়ে বা চুরি হয়ে যাওয়া মোবাইল ফোন বাংলাদেশে ব্যবহৃত হলে ফিরে পাওয়া ১০০% সম্ভব।
 

মোবাইল ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে অনেকেই বিব্রতকর খারাপ অবস্থাতে পড়েন। মোবাইল ফোন হারিয়ে বা চুরি যা করবেন 

১. যদি ফোন হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে যে থানার আওতাধীন এলাকা হতে ফোন হারিয়ে বা চুরি হয়েছে, চুরি হওয়া মোবাইলের IMEI Number উল্লেখ করে সেই  এলাকার থানায় মামলা করুন। IMEI Number মনে করতে না পারলে বা হারিয়ে ফেললে ফোন চুরি যাওয়ার সময় ফোনে যে সিম নম্বরটি চালু ছিল, তা উল্লেখ করুন আবেদন পত্রে ।
 
২. যদি কারো ফোন হারিয়ে যায় তাহলে যেই থানার আওতাধীন এলাকা হতে ফোন হারিয়ে গিয়েছে, হারিয়ে যাওয়া ফোনের IMEI Number উল্লেখ করে সেই থানায় সাধারণ ডায়েরী বা জিডি করুন।
 
৩. সাধারণ ডায়েরীর কপিতে উল্লেখ থাকা পুলিশের সাথে যোগাযোগ রাখুন ফোনের সর্বশেষ আপডেট পাওয়ার জন‍্য অথবা ফেসবুক গ্রুপ WAB এ পোস্ট করুন জিডির কপি সহ, এটি পুলিশের দ্বারা নিয়ন্ত্রিত সাধারণ মানুষের সাহায্যের জন‍্য তৈরি করা হয়েছে ।  
 

 

মোবাইল হারিয়ে বা চুরি হয়ে গেলে অনেকেই থানায় সাধারণ ডায়েরী বা জিডি করতে চান না কারণ

১. কম দামের মোবাইল ফোন
২. মোবাইল ফোন গুরুত্বপূর্ণ কোন ডাটা ছিল না।
৩. মোবাইল ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে কখনো ফিরে পাওয়া য়ায় না।
৪. আরো অন‍্য কারণ থাকতে পারে ।
 
মেয়েদের জন‍্য বিশেষ বার্তা মোবাইল ফোনে নিজেদের এমন ধরণের ছবি রাখবেন না যা প্রকাশ হলে আপনার মান সন্মান যাতে হারাতে না হয় ।

Leave a Comment

error: Content is protected !!