সহজে পাসপোর্টের সংশোধন করতে পারবে সবাই ২০২২ Passport Correction Songsodhon 2022

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ থেকে দেশে পাসপাের্ট আবেদনকারীদের জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী পাসপাের্ট প্রদানের পরিপত্র জারি করা হয়েছে ৯ ডিসেম্বর ২০২১ সালে। যার মাধ‍্যমে পাসপোর্টে ভুল তথ‍্য সংশোধন করা যাবে।


বাংলাদেশের অভ্যন্তরে পাসপাের্টের জন‍্য আবেদনকারীর এনআইডি ও পাসপাের্টের মধ্যে তথ‍্যের গরমিল হলে যথাযথ প্রমাণকের ভিত্তিতে জাতীয় পরিচয়পত্রে থাকা তথ‍্য (নাম, পিতা-মা না, বয়স ইত্যাদি সংশােধন) অনুযায়ী পাসপাের্ট প্রদান করা হবে। যেখানে বলা হয়েছে ২৮ এপ্রিল ২০২১ এর পরিপত্র অনুসরণ করে পাসপোর্টের ভুল তথ‍্য সম্ভব।

 

পরিপত্রের বিষয়ঃ তথ্য সংশােধনপূর্বক দেশে ও বিদেশে পাসপাের্ট রি-ইস্যুর আবেদনসমূহ নিষ্পত্তিকরণ।


১) তথ্য সংশােধনপূর্বক দেশে ও বিদেশে পাসপাের্ট রি-ইস্যুর আবেদনসমূহ নিষ্পত্তি সংক্রান্ত নির্দেশনা পাসপাের্টে নাম (নিজ, পিতা ও মাতা) ও বয়স সংশােধনের জন্য-

i. প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র/জেএসসি/জেডিসি/এসএসসি/এইচএসসি/দাখিল/কারিগরি/উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সমমান-এর সনদপত্র বিবেচনা করতে হবে।

ii. যাদের এ ধরনের সনদপত্র নেই তাদের ক্ষেত্রে জন্মসনদ বিবেচনা করতে হবে।

iii. অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে জন্মসনদ বিবেচনা করতে হবে।

প্রয়ােজনে স্পেশাল ব্রাঞ্চ ও অন্যান্য গােয়েন্দা সংস্থার মাধ্যমে প্রদত্ত তথ্য যাচাই করা যেতে পারে।

V. আবেদনে বয়স পরিবর্তনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ (পাঁচ) বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করা যাবে। তবে পাসপোর্টের সাথে জাতীয় পরিচয়পত্রে বয়সের ব‍্যবধান যদি ৫ বছরের বেশি হয়, আবেদনকারী চাইলেও জাতীয় পরিচয়পত্রে ব‍্যবহার করা জন্ম তারিখ মাস সাল অনুযায়ী পাসপোর্ট করতে পারবে।


২) সরকারি চাকুরিজীবীগণ চাকুরিতে প্রবেশের সময় তথ্যাদি জমা দেন বিধায় এ ধরনের তথ্য পরিবর্তনের আবেদন বিবেচনার কোন অবকাশ নেই। তবে সরকারি চাকুরিজীবী যারা চাকুরির পূর্বে পাসপাের্ট গ্রহণ করেছেন, তাদের প্রমাণক পরীক্ষা-নিরীক্ষাপূর্বক তথ্য
সংশোধন করা যেতে পারে।

৩) বিদেশস্থ দূতাবাসে আবেদন করা হলে আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট দেশের অবস্থান/বসবাসের প্রমাণক, ছবি, নাম এবং বয়স সম্বলিত
প্রমাণ যেমন Permanent Resident Card/Job ID Card/Student ID Card/Driving Licence ইত্যাদি
সংযােজন করতে হবে, যা দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে।

৪) বিদেশে বসবাসরত বাংলাদেশের নাগরিকগণ এই পরিপত্র জারির ৬ (ছয়) মাসের মধ্যে তথ্য সংশােধনের আবেদন করতে পারবেন। তবে যৌক্তিক কারণে এ সময়সীমা ১ (এক) বছর পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে, যা এখন হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য সংশোধনের আবেদনে ব্যর্থ হলে আর সুযােগ থাকবে না।

৫) MRP-তে কোন সংশােধনী না থাকলে রি-ইস্যু করার সময় পুলিশ ভেরিফিকেশন আবশ্যক নয়।

৬) পাসপাের্ট হারিয়ে গেলে সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী হারানাে পাসপাের্টের পুলিশ প্রতিবেদনসহ রি-ইস্যুর আবেদন দাখিল করতে।

৭) আবেদনকারীকে তথ্য পরিবর্তনের জন্য লিখিত আবেদন করতে হবে এবং হলফনামা প্রদান করতে হবে। ভবিষ্যতে কোন আইনী জটিলতা হলে আবেদনকারী দায়ী থাকবেন এই মর্মে ঘােষণা থাকতে হবে।

৮) যথাযথ কর্তৃপক্ষের অনুমােদনক্রমে এ পরিপত্র জারি করা হল। উপযুক্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হল।

 



Related Keyword: পাসপোর্ট সংশোধন ফি, পাসপোর্ট, সংশোধন, Passport songsod, পাসপোর্টে কিভাবে বয়স সংশোধন করবো, passport age correction 2022, nid, পাসপোর্টে সংশোধন নিয়ম ২০২২, পাসপোর্ট বাতিল করার উপায়, পাসপোর্টে কিভাবে নাম সংশোধন করবো, পাসপোর্ট তথ‍্য সংশোধন, পাসপোর্টে নাম পরিবর্তনের উপায়, পাসপোর্ট করতে কি লাগে, পাসপোর্টে বাবা মায়ের নাম পরিবর্তন, official passport bd, passport fees, পাসপোর্ট নবায়ন, E passport

5 thoughts on “সহজে পাসপোর্টের সংশোধন করতে পারবে সবাই ২০২২ Passport Correction Songsodhon 2022”

    • আমার ছোট ভাই এর পাসপোর্ট ২০১৮ তে করা nid হয় ২০২০ এ। এখন আমি পাসপোর্ট টি nid সাথে মিল রেখে করতে চাই।

      Reply
  1. আমার পাসপোর্টে একটিমাত্র ভুল হয়েছে আমি মেয়ে এর জায়গায় চলে এসেছে লিঙ্গ ভুল হয়েছে F এর জইগা M দিয়ে দিচে

    Reply
  2. আমার বাবার নাম সম্পুর্ন ভুল এবং মায়ের নামে একটি অক্ষর মিসিং কিভাবে সংশোধন করবো?

    Reply

Leave a Comment

error: Content is protected !!