জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইন থেকে ডাউনলোড ? ভোটার আইডি কার্ডহারিয়ে গেলে ডাউনলোড করে নিন ? Lost NID Card Online Download ? NIDহারিয়ে গেলে কি করবো

 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইন থেকে ডাউনলোড ? ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে ডাউনলোড করে নিন ? Lost NID Card Download ? জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে কি করবেন বা ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে কি করবেন ?

 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে আপনি ১০ মিনিটের মধ্যে জাতীয় পরিচয়পত্র উত্তোলন করে নিতে পারবেন। তবে জাতীয় পরিচয়পত্র উত্তোলন করার আগে আপনার দায়িত্ব হচ্ছে আপনার হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্রের বিষয়ে আপনার নিকটবর্তী থানায় জিডি করা। জিডি তে উল্লেখ করতে হবে কোথায়, কত তারিখে, কোন সময় হারিয়ে গিয়েছে। আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যাওয়া নিয়ে জিডি না করলে সেক্ষেত্রে  আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে কেউ যদি আপনার হয়ে কোন অবৈধ কাজ করে সেক্ষেত্রে আপনি পরবর্তীতে সমস্যায় পড়বেন। ২টি পদ্ধতির মাধ্যমে বর্তমান সময়ে লিমিটিং যুক্ত জাতীয় পরিচয় পত্র আপনি নিতে পারেন। একটি হলো সরকারি প্রসেস এবং আরেকটা হলো ১০ মিনিটে উত্তোলন পদ্ধতি।

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে প্রথমেই আপনি https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে এ ভিজিট করুন। এরপর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন।


এমন একটি ফর্ম আসবে যেখানে আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিবেন, আপনার জন্ম তারিখ, জন্ম সাল, জন্মমাস দিয়ে সাবমিট অপশনে ক্লিক করবেন।


পরবর্তী সময়ে আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানার ঘরগুলো পূরণ করবেন, স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানায় আপনার জেলা উপজেলা থানা গুলো পূরণ করতে হবে। এরপর পরবতী অপশনে ক্লিক করুন


পরবর্তী সময়ে আপনাদের সামনে এরকম ইন্টারফেস ওপেন হলে এখানে আপনার ফোনে ওটিপি কোড পাঠানোর অপশন দেখা যাবে, বাতা পাঠান অপশনে ক্লিক করুন, চাইলে আপনি নাম্বার পরিবর্তন করার সুযোগ পেয়ে যাবেন। ফোনে পাওয়া ওটিপি কোড দিয়ে বহাল অপশনে ক্লিক করুন

 

এরপর গুগল প্লে স্টোর থেকে এনআইডি ওয়ালেট অ্যাপসটি ডাউনলোড করুন, অ্যাপস ডাউনলোড করার পরবর্তী সময়ে ওপেন করে Agree and Continue অপশনে ক্লিক করে, আপনার ফেস সামনে থেকে, ডান থেকে ও বাম থেকে স্ক্যান করুন।

 

এরপর এরকম ইন্টারফেস ওপেন হলে চাইলে আপনি আপনার প্রোফাইলের আন্ডারে পাসওয়ার্ড সেট করে নিতে পারেন,এড়িয়ে যান অপশনে ক্লিক করুন।

 


সেক্ষেত্রে পরবর্তী সময়ে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রোফাইল আপনারা এরকম ভাবে দেখতে পাবেন। সেখান থেকে একদম নিচের দিকে গেলে ডাউনলোড নামে একটা অপশন দেখতে পাবেন, ডাউনলোড অপশনে ক্লিক করে অনলাইন ভিত্তিক জাতীয় পরিচয় পত্রের কপি আপনি দেখতে পেয়ে যাবেন।


আর এই কপিটি আপনি আপনার নিকটবর্তী যেকোন কম্পিউটারের দোকানে গিয়ে লেমিনেটিং করে নিতে পারবেন এবং এটিকে পরবর্তী সময়ে আপনি আপনার যেকোনো কাজের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। এভাবেই চাইলে খুব সহজে আপনার হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র ১০ মিনিটে উত্তোলন করতে পারবেন।

তবে সরকারিভাবে জাতীয় পরিচয় পত্রের লিমিটিং কপি যদি আপনি উত্তোলন করতে চান, সেক্ষেত্রে অবশ্য আপনার প্রোফাইলে গিয়ে রিইস‍্যু অপশনে ক্লিক করতে হবে। এই পদ্ধতি অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র রিইস্যু করতে একটা নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে এবং আপনার অনেক সময় লাগবে সেটা হাতে পেতে, অনেক সময় বলতে ক্ষেত্র বিশেষে এক মাস কিংবা দুই মাসের উপর লাগবে জাতীয় পরিচয় পত্রের লিমিটিং যুক্ত কপি হাতে পেতে।

 

Lost NID Card Download, nid card hariye gese, nid card reissu, nid card হারিয়ে গেলে, votar id, জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইন থেকে ডাউনলোড, জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে কি করবো, জাতীয় পরিচয়পত্র রিইস্যু, পুরাতন ভোটার আইডি কার্ড, বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড, ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে কি করবেন, ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে ডাউনলোড করে নিন, Nid Card BD

1 thought on “জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইন থেকে ডাউনলোড ? ভোটার আইডি কার্ডহারিয়ে গেলে ডাউনলোড করে নিন ? Lost NID Card Online Download ? NIDহারিয়ে গেলে কি করবো”

Leave a Comment

error: Content is protected !!